Ads

লাশ গোসলের পরের অনুভূতি

।। ফাতেমা মাহফুজ ।।

লাশ গোসলের প্রশিক্ষণে দুইবার উপস্থিত থাকার সৌভাগ্য হয়। কিন্তু আলোচনালব্ধ জ্ঞানে তৃপ্তি আসেনি, যেহেতু তখনও প্র্যাক্টিক্যালি করা হয়নি। সম্প্রতি আমার ননদের (আল্লাহ উনাকে জান্নাতুল ফিরদাউস নাসিব করুন) লাশ গোসল দেয়ার মাধ্যমে আমারও অভিজ্ঞতা ও পরিপূর্ণ প্রশিক্ষণ হলো। সেই সাথে পেয়েছি এক অনুভূতি যেটা শেয়ার করার জন্যই মূলত আজকের লেখাটি।

আরও পড়ুন- খুৎবা ও প্রাসঙ্গিক কিছু আলোচনা

আল্লাহ রাব্বুল আ’লামিন একটা নারীকে (জীবিত অবস্থায় তো বটেই, মৃত অবস্থায়ও) কি পরিমাণ সম্মানিত করেছেন, মর্যাদা দিয়েছেন সেটা হয়তো আমরা নারী বা পুরুষ কেউই উপলব্ধি করি না। শুধু নারীর পর্দা নিয়ে বলাটা আমার উদ্দেশ্য নয় কিন্তু একটা মানুষ মরে গেলেও আল্লাহ তাঁর এই শ্রেষ্ঠ সৃষ্টির সম্মানকে কতোটা গুরুত্ব দিয়েছেন, তা উপলব্ধির বিষয়। আল্লাহু আকবার!

আরও পড়ুন- মৃত ব্যক্তিকে গোসল দেয়ার পদ্ধতি

এখানে কোনো পুরুষ নেই, সবাই তো নারী- তাই বলে যে একটা নারী লাশের ইজ্জত আব্রুর তোয়াক্কা করা হবে না- তা কিন্তু নয়। কতোটা সাবধানতা! কতোটা হিফাজত! অথচ, আমরা নারী-পুরুষরা জীবিত অবস্থায় কি করছি? নারী-নারীর মধ্যাকার পর্দার সীমা তো দূর, আজ নারী-পুরুষ পাশাপাশি চলতে গিয়ে বুক ফুলিয়ে নগ্নতা দেখাতে একাকার।হায় আফসোস! যদি জানতো! একটা মুসলিম নারীর লাশের বুকে অতিরিক্ত কাপড়সহ মোট তিনটা কাপড় থাকে, অথচ আমরা নারীরা বুকের ক্লিভেজ দেখিয়ে হাঁটতে পছন্দ করছি আর পুরুষেরা উপভোগ করছে? হায় আফসোস! যদি জানতো! সাদা কাপড়ে নগ্ন পায়ে একদিন চলে যেতে হবে, সেখানে জমকালো পোশাকে হাইহিলের জুতো রাস্তায় কাদেরকে আকৃষ্ট করার জন্য?

কবে ফিরবে জ্ঞান, কবে হবে বোধোদয়? সময় ফুরাবার আগে ফিরে এসো হে অশান্ত মন প্রশান্তির দিকে… কল্যাণের পথে…

আরও জানুন- মৃত ব্যক্তিকে গোসল করানোর সঠিক পদ্ধতি

লেখকঃ ফাতেমা মাহফুজ, গল্পকার ও কলাম লেখক, ২২/১১/২০২২ ইং

মহীয়সীঃ লাশ গোসলের পরের অনুভূতিটা আসলেই অন্যরকম । যখন কেউ কোন মৃত ব্যক্তিকে গোসল দিতে চাইবে তখন তাকে গোসলের খাটে রাখবে। এরপর তার আওরতকে ঢেকে দিয়ে তার শরীরের কাপড় খুলে নিবে। অত:পর প্রায় বসার মত করে তার মাথাকে উঁচু করবে। এরপর নরম করে তার পেটকে চাপবে ও বেশী করে পানি ঢেলে ময়লা বের করে নিবে। এরপর গোসলদাতার হাতে একটি নেকড়া পেঁচিয়ে বা হাত মোজা পরিধান করবে। অত:পর গোসলের নিয়ত করে প্রথমে সালাতের ওযুর মত ওযু করাবে। তবে মুখে ও নাকে পানি প্রবেশ করাবে না। বরং ভিজা আঙ্গুল নাকে ও মুখে প্রবেশ করাবে। তারপর…

 

আরও পড়ুন