Ads

ড. মুহাম্মাদ আকরাম নদভির আল মুহাদ্দিসাত

মহীয়সীঃ ড. মুহাম্মাদ আকরাম নদভির আল মুহাদ্দিসাত ।

বই : আল মুহাদ্দিসাত

বিষয়ঃ মুসলিম নারীদের হাদিসচর্চার ইতিহাস

লেখক : ড. মুহাম্মাদ আকরাম নদভি

অনুবাদ : মিজান রহমান, মোমতাজুল করিম, মারদিয়া মমতাজ , রাফে সালমান

পৃষ্ঠা : ৩৬৮,

হার্ডকভার মূল্য : ৩৩০ টাকা (ফিক্সড)

প্রকাশনাঃ গার্ডিয়ান পাবলিকেশন্স

এই বইটি নারী হাদিসবিশারদগণ সম্পর্কে ড. মুহাম্মাদ আকরাম নদভির আরবি ভাষায় রচিত ৪০ খণ্ডের জীবনী অভিধানের (ইংরেজিতে সংকলিত) ভূমিকা। বইটিতে স্থান পেয়েছে সেই নারীগণের বৃত্তান্ত, যারা তাঁদের নিজ সময়ে সমাজের কেন্দ্রীয় অবস্থান থেকে হাদিস শিখেছেন এবং অন্যদের শিখিয়েছেন।

ইসলামের প্রাথমিক যুগে অর্জিত জ্ঞানের বলে নারী হাদিসবিশারদগণ যে সামাজিক মর্যাদা ও কর্তৃত্ব অর্জন করেছিলেন, বইটি তারই প্রামাণ্য দলিল। ইসলামের আবির্ভাবের পর কয়েক শতাব্দী ধরে এই নারীগণ মুসলিম বিশ্বের বিভিন্ন প্রান্তে ধর্মীয় জ্ঞানের অন্বেষণে ধারাবাহিকভাবে ভ্রমণ করেছেন বিখ্যাত সব মসজিদ ও মাদরাসায়। ইসলামি সমাজে নারীর ভূমিকা কেমন হওয়া উচিত তারই বিশেষ চিত্র পাওয়া যাবে এই গ্রন্থে। এতে যেমন রয়েছে নারী

আরও বইয়ের খবর জানুন- লরা ডয়েলের স্যারেন্ডার্ড ওয়াইফ

হাদিসবিশারদগণের নিকট থেকে পুরুষদের হাদিস শিক্ষার প্রমাণ, তেমনি রয়েছে নারীদের নিকট পুরুষদের ইজাজা গ্রহণের প্রমাণও। এ ছাড়াও আছে নারীদের ক্লাসে হাদিসের তালিম নিতে পুরুষ শিক্ষার্থীদের অংশগ্রহণের নমুনা। আছে নারী শিক্ষকগণ কর্তৃক পুরুষদের প্রদত্ত সুস্পষ্ট সাক্ষ্য বা সনদ প্রদানের দলিল। আরবি ভাষায় রচিত ড. নদভির অভিধানটি নিঃসন্দেহে হাদিসশাস্ত্রের গভীর অধ্যয়ন, বিস্তর গবেষণা এবং বিশ্লেষণের এক প্রামাণ্য দলিল। তারই ভূমিকা হিসেবে “আল মুহাদ্দিসাত ” হয়ে উঠবে নারী হাদিসচর্চাকারীদের অতীত সাফল্য ও ভবিষ্যৎ সম্ভাবনার একটি অনন্য রূপকল্প।

 

বইটি সংগ্রহ করতে মেসেজ করুন   উম্মাহ শপ এর  এই লিংকে

 

আরও পড়ুন